রবিবার , ১২ জুন ২০২২ | ১৪ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. চিকিৎসা
  5. জবস
  6. বিনোদন
  7. বিশেষ প্রতিবেদন
  8. ভিন্ন আয়োজন
  9. শিক্ষা
  10. সারাদেশ

এক প্রকল্পে সড়ক কাটতেই শত কোটি টাকা আবদার

প্রতিবেদক
TheDhakaNews
জুন ১২, ২০২২ ৬:৩৪ পূর্বাহ্ণ

সড়ক কাটাকাটি নিত্যনৈমিত্তিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। বিশেষ করে ঢাকা মহানগরে। এমন অবস্থা দাঁড়ায় যে, সড়কের কাজ সবেমাত্র সমাপ্ত হয়েছে এরই মধ্যে ঢাকা ওয়াসা, ডেসকো বা অন্য কোনো সেবাদানকারী প্রতিষ্ঠান সড়ক কাটা বা খোঁড়াখুঁড়ি শুরু করে। যদিও সেবার গতি আনতে এসব কাজ করা চলে, কিন্তু বেশিরভাগ ক্ষেত্রেই এ ধরনের সড়ক কাটা বা খোঁড়াখুঁড়ি জনজীবনে নিয়ে আসে ভোগান্তি।

এমনই সড়ক কাটার জন্য ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের (ডিপিডিসি) একটি প্রকল্পের সংশ্লিষ্ট পূর্ত কাজ সমন্বয় খাতে ১০০ কোটি ৮২ লাখ ৯৯ হাজার টাকা বরাদ্দের প্রস্তাব রাখা হচ্ছে। ডিপিডিসির আওতাধীন এলাকায় বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা উন্নয়ন প্রকল্পে এই বরাদ্দের আবদার করা হয়েছে। প্রস্তাব অনুসারে, শত কোটি টাকার মধ্যে ৫০ কোটি টাকা সরকার দেবে, বাকি অর্থ ডিপিডিসি নিজস্ব তহবিল থেকে বহন করবে। প্রকল্পে অন্যান্য মনিহারি খাতে পাঁচ লাখ এবং ‘হায়ারিং চার্জ’ খাতে ২৪ লাখ টাকা ব্যয়ের প্রস্তাব করা হয়েছে।

ডিপিডিসি থেকে জানা যায়, প্রকল্পটি ২০১৮ সালের ৭ নভেম্বর একনেক সভায় অনুমোদন পায়। পুরো প্রকল্পের মোট প্রাক্কলিত ব্যয় এক হাজার ৯৫৭ কোটি ৩৪ লাখ টাকা ধরা হয়েছে। এর মধ্যে সরকারি অর্থায়ন এক হাজার ৮৯৩ কোটি ৭৫ লাখ টাকা, বাকি অর্থ ডিপিডিসি মেটাবে।

প্রাথমিক অনুমোদন অনুসারে প্রকল্পের বাস্তবায়ন মেয়াদ জানুয়ারি ২০১৯ থেকে জুন ২০২২ পর্যন্ত ছিল। বর্তমান বাস্তব অবস্থার পরিপ্রেক্ষিতে প্রকল্পের প্রাক্কলিত ব্যয় বৃদ্ধি ব্যতিরেকে মেয়াদ দুই বছর বাড়িয়ে জুন ২০২৪ পর্যন্ত প্রস্তাব করা হয়েছে।

বাস্তবায়নের জন্য প্রকল্পের প্রথম সংশোধন প্রস্তাব করা হয়েছে পরিকল্পনা কমিশনের শিল্প শক্তি বিভাগে। পরিকল্পনা কমিশনের শিল্প ও শক্তি বিভাগের সদস্য (সচিব) একেএম ফজলুল হকের সভাপতিত্বে সম্প্রতি প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভা অনুষ্ঠিত হয়েছে।

সর্বশেষ - আন্তর্জাতিক