রবিবার , ১২ জুন ২০২২ | ১৪ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. চিকিৎসা
  5. জবস
  6. বিনোদন
  7. বিশেষ প্রতিবেদন
  8. ভিন্ন আয়োজন
  9. শিক্ষা
  10. সারাদেশ

শহীদ মিনার নেই ৩৯ হাজার প্রাথমিক বিদ্যালয়ে

প্রতিবেদক
TheDhakaNews
জুন ১২, ২০২২ ৭:৩৮ পূর্বাহ্ণ

ভাষা শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে ফুল দেওয়ার জন্য শহীদ মিনার নেই দেশের ৩৮ হাজার ৯১৪ টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে সব প্রাথমিক বিদ্যালয়ে শহীদ মিনার স্থাপনের নির্দেশনা থাকলেও সেটি বাস্তবায়ন হয়নি। তবে যেসব বিদ্যালয়ে খোলা জমি রয়েছে সেখানে শহীদ মিনার স্থাপনের নির্দেশনা দেওয়া হয়েছে বলে সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে জানা যায়।

মন্ত্রণালয় থেকে আরও জানা যায়, কেন্দ্রীয় শহীদ মিনারের আদলে দেশের সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ে একই রকম শহীদ মিনার নির্মাণ করবে সরকার। সম্প্রতি এমন সিদ্ধান্ত নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। শহীদ মিনারের নকশা এলজিইডি তৈরি করবে। নকশা চূড়ান্ত হলে পরবর্তীসময়ে কার্যক্রম গ্রহণের জন্য মাঠ কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হবে।

জানা যায়, সারাদেশ ৬৫ হাজার ৫৬৬টি সরকারি ও জাতীয়করণ প্রাথমিক বিদ্যালয় রয়েছে। এর মধ্যে ২৬ হাজার ৬৫২টি বিদ্যালয়ে শহীদ মিনার গড়ে তোলা হয়েছে। দেশের ৩৮ হাজার ৯১৪ টি বিদ্যালয়ে নির্মাণ করা হয়নি। সে কারণে শিক্ষার্থীদের মধ্যে শহীদ মিনার ও ৫২’র ভাষা আন্দোলনের চেতনার বাস্তবতা তুলে ধরা সম্ভব হচ্ছে না। দ্রুত সময়ের মধ্যে সব বিদ্যালয়ে তা নির্মাণ করার দাবি জানান শিক্ষার্থীরা।

এ বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আমিনুল ইসলাম খান জাগো নিউজকে বলেন, সব সরকারি বিদ্যালয়ে কেন্দ্রীয় শহীদ মিনারের আদলে শহীদ মিনার নির্মাণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সারাদেশে ২৬ হাজার ৬৫২টি বিদ্যালয়ে গড়ে তোলা হয়েছে। বর্তমানে এর নকশা তৈরির কাজ চলছে। সেটি চূড়ান্ত হলে পরের পদক্ষেপ নেওয়া হবে।

তিনি বলেন, আগে এটি বিদ্যালয়ের কমিটির ওপর দায়িত্ব থাকায় অনেকে তা নির্মাণ করেনি। অনেক স্থানে আবার জায়গার সমস্যা রয়েছে। যেসব বিদ্যালয়ে খোলা জায়গা রয়েছে সেখানে শহীদ মিনার গড়ে তোলা হবে।

সর্বশেষ - অন্যান্য