বুধবার , ২২ জুন ২০২২ | ১৪ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. চিকিৎসা
  5. জবস
  6. বিনোদন
  7. বিশেষ প্রতিবেদন
  8. ভিন্ন আয়োজন
  9. শিক্ষা
  10. সারাদেশ

ভয়াবহ ভূমিকম্প আফগানিস্তানে, নিহত অন্তত ২৫০

প্রতিবেদক
TheDhakaNews
জুন ২২, ২০২২ ৭:৪৮ পূর্বাহ্ণ

আন্তর্জাতিক ডেস্কঃ আফগানিস্তানে ভয়াবহ ভূমিকম্প। এতে নিহত হয়েছেন কমপক্ষে ২৫০ জন। এছাড়া আহত হয়েছেন আরও বহু মানুষ। বুধবার (২২ জুন) ভোরে দেশটির পাকতিকা প্রদেশে এই ভূমিকম্প আঘাত হানে বলে  জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

ভূমিকম্পের পরই সোশ্যাল মিডিয়ার বহু ছবি ছড়িয়ে পড়েছে। এসব ছবিবে আফগানিস্তানের পাকতিকা প্রদেশে স্ট্রেচারে করে আহত ব্যক্তিদের পাশাপাশি ধ্বংস হয়ে যাওয়া বাড়ি-ঘরের ধ্বংসস্তূপের দৃশ্য উঠে এসেছে।

আফগানিস্তানের এক সরকারি কর্মকর্তা বিবিসিকে বলেছেন, মৃতের সংখ্যা ২৫০ জনের বেশি বাড়তে পারে এবং আরও ১৫০ জনেরও বেশি মানুষ আহত হয়েছেন।

এর আগে রিখটার স্কেলে ৬ দশমিক ১ মাত্রার ভূমিকম্পে কেঁপে ওঠে আফগানিস্তান ও পাকিস্তান। ভূমিকম্পের উৎপত্তিস্থল আফগানিস্তানের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় খোস্ত শহর থেকে ৪৪ কিলোমিটার দূরে ছিল বলে জানিয়েছে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস। বুধবার দিনের প্রথম দিকে শক্তিশালী এই ভূমিকম্পটি আঘাত হানে। যার গভীরতা ছিল ভূপৃষ্ঠ থেকে ৫১ কিলোমিটার। সকালে প্রাথমিকভাবে কোনো ধরনের ক্ষয়ক্ষতি বা প্রাণহানির খবর পাওয়া যায়নি। পরে বেলা বাড়তেই বিপুল সংখ্যক মানুষের প্রাণহানির খবর সামনে এলো।

এদিকে ইউরোপীয়ান মেডিটেরিয়ান সিসমোলজিক্যাল সেন্টার (ইএসএসসি) জানিয়েছে, উৎপত্তিস্থল থেকে ৫০০ কিলোমিটার দূরেও ভূমকম্পটির তীব্রতা অনুভূত হয় যার প্রভাব পড়ে আফগানিস্তান, পাকিস্তান ও ভারতের অন্তত ১২ কোটি মানুষের ওপর। পাকিস্তানের রাজধানী ইসলামাবাদ, লাহোর, মুলতান, কোয়েটাসহ অন্যান্য অঞ্চলেও অনুভূত হয় এর তীব্রতা। মাত্র কয়েক সেকেন্ড স্থায়ী এ ভূমিকম্পে মানুষজন আতঙ্কিত হয়ে রাস্তায় নেমে আসেন।

আফগানিস্তানের সরকারি মুখপাত্র বিলাল করিমি টুইটারে দেওয়া এক বার্তায় জানিয়েছেন, ‘দুর্ভাগ্যবশত, গত রাতে পাকতিকা প্রদেশের চারটি জেলায় প্রবল ভূমিকম্পে শত শত মানুষ নিহত ও আহত হয়েছেন। এছাড়া আরও বহু ঘরবাড়ি ধ্বংস হয়ে গেছে।

এর আগে গত শুক্রবার ইসলামাবাদ, পেশোয়ার, রাওয়ালপিন্ডি ও মুলতান। এছাড়া ফয়সালাবাদ, অ্যাবোটাবাদ, সোয়াট, বুনার, কোহাত এবং মালাকান্দেও  ৫ মাত্রার ভূমিকম্পে কেঁপে ওঠে ।

সর্বশেষ - অন্যান্য

আপনার জন্য নির্বাচিত

নতুন গভর্নরের নেতৃত্বে একসঙ্গে কাজ করবে কেন্দ্রীয় ব্যাংক-বিএসইসি

হালদায় এবার কম ডিম ছেড়েছে মাছ, সংগ্রহ নেমেছে অর্ধেকে

চিন্তা-চেতনা-মননে ঐক্যের বাস্তব প্রতিফলন চাই: আ জ ম নাছির

ভোটকেন্দ্র দখলে অস্ত্রধারী ভাড়া, একেকজন গুলি করেন দুই-তিন রাউন্ড

‘প্রয়োজনে খালেদার জন্য বিদেশ থেকে চিকিৎসক আনুক, অসুবিধা নেই’

বন্যায় ক্ষতিগ্রস্তদের দুর্ভোগ কমাতে সর্বোচ্চ ব্যবস্থা নিয়েছে সরকার: প্রধানমন্ত্রী

বিনা প্রশ্নে পাচারের অর্থ দেশে আনার সুযোগ অনৈতিক-বেআইনি: টিআইবি

ভয়াবহ ভূমিকম্প আফগানিস্তানে, নিহত অন্তত ২৫০

শেরপুরে নামছে ঢলের পানি, রাস্তাঘাট ভেঙে ভোগান্তি

নূপুর শর্মার বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে ভারত: পররাষ্ট্রমন্ত্রী