রবিবার , ১২ জুন ২০২২ | ১২ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. চিকিৎসা
  5. জবস
  6. বিনোদন
  7. বিশেষ প্রতিবেদন
  8. ভিন্ন আয়োজন
  9. শিক্ষা
  10. সারাদেশ

ঢাকার দুই মেয়রের ‘মন্ত্রী’ পদমর্যাদা কতদূর

প্রতিবেদক
TheDhakaNews
জুন ১২, ২০২২ ৬:৫৮ পূর্বাহ্ণ

# দু’বছরেও মন্ত্রী পদমর্যাদা পাননি মেয়র তাপস ও আতিক
# মন্ত্রী পদমর্যাদা না থাকায় সেবা সংস্থাগুলোর সঙ্গে সমন্বয় করতে পারছে না ডিএসসিসি ও ডিএনসিসি

ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়ররা দায়িত্ব নেন ২০২০ সালের মে মাসে। এরই মধ্যে পার হয়েছে তাদের দায়িত্ব গ্রহণের দু’বছর।

মেয়র হিসেবেই কাজ করছেন তারা। এখনো মেলেনি মন্ত্রীর পদমর্যাদা। মেয়রদ্বয়ের দপ্তর সংশ্লিষ্টরা বলছেন, মন্ত্রীর পদমর্যাদা না পাওয়ায় প্রটোকলসহ সরকারি সেবা সংস্থাগুলোর সঙ্গে সমন্বয়ের ক্ষেত্রে সমস্যায় পড়ছেন তারা। সরকার সংশ্লিষ্টরা বলছেন, মেয়ররা মন্ত্রীর পদমর্যাদা পাবেন কি না সেটা পুরোপুরি প্রধানমন্ত্রীর দপ্তরের সিদ্ধান্ত।

সংশ্লিষ্টরা বলছেন, ঢাকা দক্ষিণের সাবেক মেয়র মোহাম্মদ সাঈদ খোকন মন্ত্রী পদমর্যাদায় ছিলেন। একই পদমর্যাদায় ছিলেন ঢাকা উত্তরের প্রয়াত মেয়র আনিসুল হক। তার মৃত্যুর পর উপ-নির্বাচনে মেয়র পদে নির্বাচিত হন মো. আতিকুল ইসলাম। তখন আতিকুল ইসলামও কিছুদিন মন্ত্রীর পদমর্যাদা পান। কিন্তু এখন ঢাকা দক্ষিণের মেয়র শেখ ফজলে নূর তাপস ও ঢাকা উত্তরের মেয়র আতিকুল ইসলামের কোনো পদমর্যাদা নেই। মেয়র হিসেবেই কেটে গেছে দু’বছর। ভবিষ্যতে তারা পদমর্যাদা পাবেন কি না তা কেউ বলতে পারছেন না।

কখন কাকে কোন পদমর্যাদা দেওয়া হবে তা নির্ভর করে সরকারি নীতিনির্ধারক বা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ইচ্ছা-অনিচ্ছার ওপর। তবে ঢাকার দুই মেয়রের মন্ত্রীর পদমর্যাদা না থাকায় রাষ্ট্রীয় অনুষ্ঠানে প্রটোকল নিয়ে তাদের নানা সমস্যা পড়তে হয় বলে জানিয়েছেন সিটি করপোরেশনের কর্মকর্তারা।

তারা জানান, ঢাকার মেয়ররা মন্ত্রী পদমর্যাদার হবেন, দীর্ঘ বছর ধরেই এ রেওয়াজ চলে আসছে। বিগত আমলের মেয়ররাও মন্ত্রিত্বের সব সুযোগ-সুবিধা পেয়েছিলেন। কিন্তু বর্তমান মেয়ররা এখনো মন্ত্রীর পদমর্যাদা পাননি। এতে বিভিন্ন সভা বা সেমিনারের প্রটোকল নিয়ে সমস্যায় পড়তে হয়।

সর্বশেষ - অন্যান্য