বাংলাদেশ Item 2 Item 3 Item 4 Item 5 Item 6 Item 7 Item 8
---Advertisement---

দ্বিতীয় বাংলাদেশি হিসেবে টেস্ট ক্রিকেটে ২০০ উইকেট তাইজুলের

By Rubina Akter

Updated on:

দ্বিতীয় বাংলাদেশি হিসেবে টেস্ট ক্রিকেটে ২০০ উইকেট তাইজুলের
---Advertisement---

এক ওভারেই দুই ব্যাটারকে আউট করলেন তাইজুল ইসলাম। টোনি ডি জোর্জির পর ম্যাথু ব্রিটজকেও তিনি শিকার করলেন। এর মাধ্যমে দ্বিতীয় বাংলাদেশি হিসেবে টেস্ট ক্রিকেটে ২০০ উইকেটের মাইলফলক স্পর্শ করলেন এই টাইগার স্পিনার। এর আগে এই কীর্তি ছিল কেবল সাকিব আল হাসানের।

ঢাকা টেস্টে সাকিবের অনুপস্থিতিতে স্পিন বিভাগের প্রধান দায়িত্ব ছিল তাইজুলের। টেস্ট শুরুর আগে ২০০ উইকেটের মাইলফলক স্পর্শ করতে তার প্রয়োজন ছিল ৪ উইকেট। ব্রিটজকে সাজঘরে পাঠিয়ে তিনি সেই অপেক্ষার অবসান ঘটান।

এছাড়া, তিনি আরও একটি উইকেট নিয়ে ইনিংসে ফাইফার পূর্ণ করেছেন। টেস্ট ক্রিকেটে এটি তার ১৩ তমবারের মতো এক ইনিংসে পাঁচ উইকেট শিকার। এর ফলে তার মোট উইকেট সংখ্যা দাঁড়াল ২০১।

অন্যদিকে, সাকিবের দখলে রয়েছে ২৪৬টি উইকেট। সবকিছু ঠিক থাকলে ঢাকা টেস্ট দিয়েই এই ফরম্যাটকে বিদায় জানানোর কথা ছিল টাইগার অলরাউন্ডারের। সেক্ষেত্রে, সাকিবের সাদা পোশাকের ক্যারিয়ারের কার্যত সমাপ্তি ঘটেছে! কানপুরে তার বিদায়ী টেস্ট খেলা হয়ে গেছে বলে মনে করা হচ্ছে। তাইজুলের সাকিবকে ছাড়িয়ে যাওয়ার সুযোগ রয়েছে।

তাইজুলের সামনে আরেকটি রেকর্ড ভাঙার সুযোগ রয়েছে। সাকিবকে (১৬৩) ছাড়িয়ে বাংলাদেশের মাটিতে টেস্টে সর্বোচ্চ উইকেটশিকারি হতে তার প্রয়োজন মাত্র ২ উইকেট (১৬২)। তবে ইতিমধ্যে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে টেস্টে সর্বোচ্চ উইকেটশিকারি হয়ে গেছেন এই অফ-স্পিনার।

বাংলাদেশি বোলারদের মধ্যে সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় তৃতীয় স্থানে আছেন আরেক স্পিন অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ, যার দখলে রয়েছে ১৮৩টি উইকেট।

এদিকে, মিরপুর টেস্টে টস জিতে ব্যাট করতে নেমে বাংলাদেশের ইনিংস বিপর্যয়ের মুখে ১০৬ রানে থেমে গেছে। অল্প রানে গুটিয়ে যাওয়ার পর সফরকারী দক্ষিণ আফ্রিকাকে আটকে রাখার কাজটি ভালোভাবে সামলাচ্ছেন তাইজুলরা। যদিও প্রোটিয়া দল ইতিমধ্যে লিড নিয়ে ফেলেছে, তবে ১০৮ রান তুলতেই তারা ৬ উইকেট হারিয়েছে। এর মধ্যে ৫ উইকেটই গেছে তাইজুলের দখলে।

---Advertisement---

Leave a Comment